ঘাটাল মহকুমার সীতাপুর নবীন মানুয়ায় সৃষ্টি’র আয়োজনে আজ থেকে শুরু হল বিজ্ঞান ও সাংস্কৃতিক উৎসব। চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। দাসপুরের নবীন মানুয়া ঈশ্বরচন্দ্র হাইস্কুলে আয়োজিত এই বিজ্ঞান ও সাংস্কৃতিক উৎসবের সূচনা দিনেই চমক। হাতে কলমে দূরবীণ তৈরীর প্রশিক্ষন দেওয়া হল এলাকার প্রায় ১৫টি প্রাথমিক ও উচ্চামাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারাও।

প্রশিক্ষকের ভূমিকায় ছিলেন ড. রমেন্দ্রলাল মুখার্জি , ড. বি কে ভৌমিক , অধ্যাপক সন্দীপ কুমার চক্রবর্তী, শৈবাল মিত্র , শ্রেয়ম জানা, শান্তনু বিদ প্রমুখ ব্যক্তিত্বরা।

এই প্রশিক্ষণ শিবির অংশ নেয় সুলতাননগর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিরাও। ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক কেশব মেট্যা জানান,এই কর্মশালায় খুব সহজেই টেলিস্কোপ বা দূরবীক্ষণ যন্ত্র তৈরির পদ্ধতি ও তার ব্যবহার সম্বন্ধে জানানো হয়। মাত্র ২০০ থেকে ৩০০ টাকার মধ্যেই আজ তাঁরা টেলিস্কোপ তৈরি শিখেছেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী বিদ্যালয়গুলিকে শিবিরে তৈরি টেলিস্কোপগুলি দিয়ে দেওয়া হয়। মহকুমার বুকে এমন সুন্দর বিজ্ঞান বিষয়ক কর্মশালা হওয়ায় আপ্লুত এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here