প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের বেতন বৈষম্য দূর করে শিক্ষকদের প্রাপ্য বেতনের দাবিতে এ রাজ্য কাঁপাচ্ছে রাজ্যেরই একটি অরাজনৈতিক শিক্ষক সংগঠন উস্থি ইউনাটেড প্রাইমারী টিচারস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশান (UUPTWA)।

উপযুক্ত বেতন নেই,পে কমিশনের নামে চলছে প্রহসন। অথচ রাজ্যজুড়ে শিক্ষকদের পকেট থেকে চাঁদাতুলে সরকারি স্তরে শিশুদের ক্রীড়ার আয়োজন। আন্দোলনের ভিত শক্ত করতে UUPTWA এ রাজ্য কমিটির সাথে সংগঠনের রাজ্য সম্পাদক পৃথা বিশ্বাস ডাক দিলেন খেলার চাঁদা বয়কটের। চাপা আগুনটা বাম আমল থেকেই ছিল, UUPTWA এসে পাশে দাঁড়াতে সারা রাজ্য উত্তাল।

এই আন্দোলনে পশ্চিম মেদিনীপুরের ঘাটাল মহকুমার প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের কৃতিত্ব অনস্বীকার্য। তারাই সবার আগে প্রাথমিকে ক্রীড়া উৎসব নিয়ে আন্দোলনে রাজ্য সরকারের নজর কেড়েছে।

আরও পড়ুন- ঘাটাল পৌরসাভার আর্থিক সহযোগিতায় ঘাটাল পৌর ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে

একের পর এক চক্রে ক্রীড়া উৎসবে পাকাপাকিভাবে সরকারি সাহায্যের দাবি করে বাম আমলের প্রথা ভেঙে শিক্ষকরা খেলার চাঁদা বয়কট করেছিলেন। তারই মাঝে অবশ্য নাড়াজোল-২ চক্রের মত কিছু কিছু চক্রে সমস্ত শিক্ষক শিক্ষাকেদের সাথে আলোচনা না করেই তাদের কাছ থেকে ৪৫০ টাকা খেলার চাঁদা ধার্য করা হয়েছিল। খুকুড়দহ চক্রে খেলার চাঁদা বয়কটে অন্যান্য শিক্ষক সংগঠমের পাশাপাশি এগিয়ে এসেছিলেন তৃণমূলের শিক্ষক সংগঠনও। চাঁদা বয়কটের জেরে ঘাটাল সদরেই এবারের ক্রীড়া প্রায় অনিশ্চিত হয়েপড়েছিল। পরে ঘাটাল পৌরসভার আর্থিক সহযোগিতায় সে খেলা হয়।

চাঁদা নিয়ে এত ঝামেলার মধ্যেও ঘাটালের শিক্ষক শিক্ষিকারা যে তাঁদের শিক্ষার্থী খেলোয়াড়দের তালিমে বিন্দুমাত্র খামতি রাখেননি তার প্রমান মিলল সদ্য সমাপ্ত জেলা ক্রীড়া প্রতিযোগিতায়। পশ্চিম মেদিনীপুর জেলার শুধুমাত্র ঘাটাল মহকুমা থেকেই চারটি ইভেন্টে তিনজন খুদে খেলোয়াড় জেলা কাঁপিয়ে রাজ্যে যাচ্ছে।

আরও পড়ুন- ছবি আঁকায় রাজ্যে প্রথম দাসপুরের সায়নী

জেলার সেরারা হল দাসপুর-১ নম্বর ব্লকের বাছড়াকুণ্ডু প্রাথমিক বিদ্যালয়ের মৌসুমী সিংহ ও বাসুদেবপুর প্রাথমিক বিদ্যালয়ের নেহা রায় এবং ঘাটাল ব্লকের দুবরাজকুন্ডু প্রাথমিক বিদ্যালয়ের রাহুল দোলই।

মৌসুমী সিংহ উচ্চ-লম্ফনে,নেহা রায় ১০০ মিটার ও ২০০মিটারে এবং রাহুল দোলই হাড়িভাঙা প্রতিযোগিতায় জেলার সেরা হয়ে রাজ্যে যাচ্ছে। ২০ থেকে ২২ ডিসেম্বর এই তিনদিন ধরে কলকাতার যুবভারতী স্টেডিয়ামে রাজ্য ক্রীড়া প্রতিযোগিতায় তারা অংশ নেবে।


ঘাটাল মহকুমা থেকে এই  তিনজন খুদে খেলোয়াড় জেলা কাঁপিয়ে রাজ্যে যাচ্ছে

শিক্ষকদের এই আন্দোলনের জেরে ইতিমধ্যেই রাজ্যসরকার প্রাথমিকে ক্রীড়ার খরচ খরচা বাবদ পৃথকভাবে বরাদ্দ ঘোষণা করেছে। UUPTWA এর পক্ষে এই জয়কে শিক্ষদের ঐক্যের জয় বলেই আখ্যা দেওয়া হয়েছে।

মোবাইলে নিয়মিত খবর পড়তে এইখানে ক্লিক করুন Whatsapp

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here