কাশির সিরাপ কেনার সময় এই বিষয়টি দেখে নিন, না হলে বিপদ

অনামিকা বন্দ্যোপাধ্যায়, ‘স্থানীয় সংবাদ’, ঘাটাল:ভারত সরকার ফলকোডিন যুক্ত কাশির সিরাপ ব্যবহারের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে। ফলকোডিন হল একটি আফিম-জাতীয় ওষুধ যা কাশি উপশম করতে ব্যবহৃত হয়। তবে এটি অ্যানাফিল্যাক্সিস, একটি গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। অ্যানাফিল্যাক্সিস একটি জীবন-হুমকির অবস্থা যা শ্বাসকষ্ট, বমি বমি ভাব এবং শরীরের চুলকানি সহ বিভিন্ন লক্ষণ সৃষ্টি করতে পারে। সতর্কতাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) অনুসন্ধানের পরে জারি করা হয়েছে যা দেখায় যে ফলকোডিন যুক্ত কাশির সিরাপ গ্রহণকারীদের মধ্যে অ্যানাফিল্যাক্সিসের ঝুঁকি বেশি। WHO এর অনুসন্ধানে দেখা গেছে যে সার্জারির আগে ফলকোডিন যুক্ত কাশির সিরাপ গ্রহণকারীদের মধ্যে অ্যানাফিল্যাক্সিসের ঝুঁকি সবচেয়ে বেশি।
তাই ভারত সরকার চিকিৎসক এবং রোগীদের ফলকোডিন যুক্ত কাশির সিরাপ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। চিকিৎসকরা আরও বলেছেন, সার্জারির আগে মাসল রিলাক্সান্ট গ্রহণকারীদের ফলকোডিন যুক্ত কাশির সিরাপ ব্যবহার না করা উচিত। যদি আপনি ফলকোডিন যুক্ত কাশির সিরাপ ব্যবহার করেন এবং অ্যানাফিল্যাক্সিসের কোনও লক্ষণ বুঝতে পারেন তবে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: ss.ghatal@gmail.com •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।