ঘাটালে ‘ভোট বয়কটের’ ডাক দিয়ে পোস্টার

কুণাল  সিংহ রায়: ‘ভোট বয়কটের’ ডাক দিল ভারত জাকাত মাঝি পারগণা মহল। আজ শনিবার সন্ধ্যায় এনিয়ে খড়ার শহরের প্রবেশ পথে একটি পোস্টারও দেখা যায়। সেই পোস্টারেই আগামী বিধানসভাব নির্বাচনে অংশগ্রহণ না করার কথা বলা হয়েছে। আজ ২১ নভেম্বর সন্ধ্যায় এই পোস্টারটি দেখার পরই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ওই পোস্টারের ভারত জাকাত মাঝি পারগণা মহলের পক্ষ থেকে বলা হয়েছে, তারা দীর্ঘ দিন থেকে বিদ্যাসাগরের জন্মস্থানে আদিবাসী মিউজিয়াম ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্র গ­ড়ে তোলার দাবি রেখে আসছে। সেটা বাস্তবায়িত হওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ওই দাবি পূরণ না হলে আগামী বিধানসভা নির্বাচনে আদিবাসীরা ভোট প্রদানে অংশগ্রহণ করবেন না। প্রকারন্তে যেটাকে রাজনৈতিক মহল বয়কটেরই হুমকি বলে মনে করছে।
ওই সংগঠনের নেতা মনোরঞ্জন মুর্মু বলেন, বীরসিংহ  প্রাতঃস্মরণীয় মনীষী বিদ্যাসাগরের জন্মস্থান।  বিদ্যাসাগরের জন্মভূমি আর এহেন বিদ্যাসাগরের সাথে আদিবাসীদের আত্মিকতা সর্বজন বিদিত। বীরসিংহ থেকে বিতাড়িত হয়ে শেষ জীবনে আদিবাসীদের মধ্যেই তিনি খুঁজে পেয়েছিলেন ভালোবাসা ও আতিথ্য। মনীষী আপন করে নিয়েছিলেন আদিবাসীদের। তাঁর জন্মস্থানে আদিবাসী মিউজিয়াম ও সংস্কৃতি কেন্দ্র গড়ে উঠলে সেটা হবে পশ্চিমবঙ্গে প্রথম নজির। এই দাবি কোনও মতেই অযৌক্তিক নয়। এটি আদিবাসীদের আবেগ। এই দাবি পূরণ না হলে তাঁরা তীব্র আন্দোলন গড়ে তুলবেন যা ছড়িয়ে পড়বে ভোটের আগেই আদিবাসী অধ্যুষিত জঙ্গলমহল জুড়ে ১৯টি বিধানসভা এলাকায়।
ওই সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ঘাটাল মহকুমা জুড়ে ৩০ হাজার আদিবাসীর বাস। আদিবাসী সংগঠন বিভিন্ন দাবি নিয়ে বিভিন্ন সময়ে প্রশাসনের কাছে দরবার করেরে। সেই দাবি  নীচুতলা থেকে রাজ্যস্তর পর্যন্ত গিয়েছে। কিন্তু কোনও কিছুরই সুরাহা হয়নি।   মনোরঞ্জনবাবু বলেন,   আমরা ক্লাবের জন্য টাকা চাইছি না,পুজোর জন্য, খেলার জন্য,ধামসা মাদোলের জন্য টাকা চাইছি না,যদি ঘাটাল মহকুমায় আদিবাসীদের জন্য কিছু করার সদিচ্ছা থাকে তাহলে অবিলম্বে এই মিউজিয়াম ও সংস্কৃতি কেন্দ্রের অনুমোদন দেওয়া হোক। তা না হলে আমরা ভোট বয়কট করতে বাধ্য হব।
ঘাটাল মহকুমার সমস্ত খবর পেতে আমাদের MyGhatal মোবাইল অ্যাপ ডাউনলোড করুন [লিঙ্ক 👆] এবং ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন[লিঙ্ক 👆]

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: ss.ghatal@gmail.com •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।