রাষ্ট্রপুঞ্জের শান্তি সেনায় ঘাটালের যুবক

দেবাশিস কর্মকার: ধারাবাহিক প্রচেষ্টা এবং নিষ্ঠার ফল পেলেন হাতে নাতে। ঘাটাল কুঠিঘাটের বাসিন্দা শান্তনু ঘোষ ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে প্রতিনিধিত্ব করতে গেলেন রাষ্ট্রপুঞ্জে। ওই আন্তর্জাতিক সংস্থার শান্তি সেনা বিভাগে এবছর ভারতীয়দের মধ্যে থেকে তিনি জায়গা করে নিয়েছেন। বর্তমানে আফ্রিকার সুদান প্রদেশে কর্মরত রয়েছেন তিনি। তাঁর এই সাফল্যে গর্বিত ঘাটালবাসী।
শান্তনুবাবুর দিদি টুম্পা ঘোষ মণ্ডল বলেন, উচ্চমাধ্যমিকে পড়া চলাকালীনই আমার ভাই ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের জন্য মনস্থির করে। সেই অনুযায়ী নিজেকে প্রস্তুতও করতে থাকে  ধীরে ধীরে। ওই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর সে একটি সুযোগও পেয়ে যায়। তৎকালীন ভারতীয় সেনাবাহিনীর একটি প্রাকটিক্যাল পরীক্ষায় সাফল্য লাভ করে।
এরপর প্রাথমিক একটি প্রশিক্ষণের পর ২০০২ সালে প্রথম যোগদান করেন কমিউনিকেশন গ্রূপের ক্রপ অফ সিগনাল পদে। সর্বপ্রথম তাঁর নিয়োগ হয় কাশ্মীরের রাজোরী জেলায়। তারপর ওই কর্মসূত্রে ভারতবর্ষের নানা রাজ্যে বেশ কিছুকাল করে সময় কাটিয়েছেন তিনি। এরপর ২০১৯ সালে রাষ্ট্রপুঞ্জের শান্তি সেনা পদের জন্য আবেদন করেন। অনলাইন পরীক্ষার পর প্রাকটিক্যাল সহ বেশ কয়েকটি স্তর অতিক্রম করে সেখানেও তিনি চূড়ান্তভাবে সফল হন। শান্তনুবাবুর ঘাটালের যুবসম্পদয়ের কাছে আবেদন, লক্ষ্য স্থির রেখে চেষ্টা করলে তারাও এই জায়গায় পৌঁছাতে পারেন। শান্তনুবাবুর বাবা আশিস ঘোষ বলেন, কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই। আন্তরিক প্রচেষ্টাই ওর সাফল্য এনেছে।
ঘাটাল মহকুমার সমস্ত খবর পেতে আমাদের MyGhatal মোবাইল অ্যাপ ডাউনলোড করুন [লিঙ্ক 👆] এবং ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন[লিঙ্ক 👆]

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!