ভোট: ঘাটালের মহকুমা শাসকের অফিসে ভিভিপ্যাটের কার্যপ্রণালী বর্ণনা

সাধারণ ভোটারদের সচেতন করতে  ভিভিপ্যাট তথা ভোটার ভেরিফায়াবল পেপার অডিট ট্রেলের (Voter Verifiable Paper Audit Trail) মাধ্যমে ভোট গ্রহণের মক ডেমোনস্ট্রেশন দেখানো হল। ২৪ জানুয়ারি বিকেলে ঘাটাল মহকুমা শাসকের চেম্বারে  ভিভিপ্যাটের  ডেমনস্ট্রেশনটি  করা হয়। সেই সঙ্গে ভোট গ্রহণ কেন্দ্রে   ভিভিপ্যাট কী ভূমিকা পালন করবে তা নিয়ে সাংবাদিকদের বিস্তারিত ভাবে বর্ণনা করা হয়।  সাংবাদিকরাও মহকুমা শাসকের সামনে মক ভোট দিয়ে ভিভিপ্যাটের কার্যকারিতা সম্বন্ধে অবগত হন। ভিভিপ্যাট নিয়ে সাংবাদিকদের  নানান প্রশ্নের উত্তর দেন মহকুমা শাসক পিনাকীরঞ্জন প্রধান।

এত দিন পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার পর ভোটাররা বুঝতে পারতেন না ভোটটা সঠিক জায়গায় পড়ল কিনা। এবার থেকে ভোট সঠিক জায়গায় পড়ল কিনা তা ভোটাদাতা বুঝতে পারবেন।  বুথে যেখানে ইভিএমে ভোট দেওয়া হয় সেখানে একটি ভিভিপ্যাট বসানো থাকবে। ভোটারটা ইভিএমে সুইচ টিপে ভোট দেওয়ার পর ভিভিপ্যাটের স্ক্রিনের দিকে তাকালে দেখতে পাবেন একটি কাগজ টুকরো। সেই কাগজেই লেখা থাকবে প্রার্থীর নাম এবং তাঁর প্রতীক। ভিভিপ্যাটের মধ্যেই সেই কাগজ টুকরোটি থাকবে। মাত্র ৭ সেকেন্ড সেই টুকরো দেখা যাবে। তারপর সেই কাগজের টুকরোটি ভিভিপ্যাটেরর মধ্যেই রয়ে যাবে।  পুরো পদ্ধতিটি সম্পূর্ণ গোপন থাকবে।

সামনেই লোকসভা নির্বাচন।  ঘাটাল মহকুমায় মোট বুথের সংখ্যা ৯৬৬। প্রত্যেকটি বুথেই ওই ভিভিপ্যাট থাকবে।  মহকুমা প্রশাসন চায়, ভোটের আগেই সমস্ত ভোটার যেন এই নতুন প্রযুক্তির মাধ্যমে ভোট দেওয়ার পদ্ধতি সম্বন্ধে অবগত হয়ে যেতে পারেন। তাই মহকুমার বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের কাছে ভিভিপ্যাটের কার্যপদ্ধতি নিয়ে ব্যাপক প্রচার চালানো হবে বলে মহকুমা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!