চাকরি দেওয়ার নাম করে যুবকদের প্রতারণা করছে চন্দ্রকোণার এক যুবক

যুবকের নাম শ্যামাপ্রসাদ চৌধুরী। বাড়ি চন্দ্রকোণা থানার ভৈরবপুরে। শ্যামাপ্রসাদের পড়াশোনা বেশিদূর এগোয়নি বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। কিন্তু এলাকায়  শ্যামাপ্রসাদ কখনও সিআইডি’র কর্মকর্তা বা কখনও ক্রাইম রিপোর্টার পরিচয় দিয়ে ঘুরে বেড়ায়। মুখে যা বলে গাড়িতেও সেই সময় সেই ধরনের স্টিকার লাগানো থাকে। ব্যাগে থাকে অশোক স্তম্ভ লাগানো স্ট্যাম্প আর প্যাড। শ্যামাপ্রসাদ আসলে ওসব কিছু নয়।  পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শ্যামাপ্রসাদ একটি বখাটে যুবক। প্রতারণায় সিদ্ধ হস্ত।  সিআইডি পরিচয় দিয়ে ঘাটাল মহকুমার বহু যুবক-যুবতীকে চাকুরি দেওয়ার নাম করে প্রচুর টাকা আত্মসাৎ করেছে। সেই টাকা দিয়েই মাসে মাসে গাড়ি পাল্টায়।  ঘাটাল শহরের বাসিন্দা সুমন রায়চৌধুরীকে সিআইডি’তে চাকরি করে দেওয়ার নাম করে তাঁর কাছ থেকেও স্ট্যাম্প পেপারে চুক্তি করে কয়েক লক্ষ টাকা নিয়েছিল শ্যামাপ্রসাদ। চাকুরি দিতে পারেনি। পুলিশ জানায়, চাকরি তো    দেওয়ারও কথা নয়। তাই সুমনবাবু তাঁর বিরুদ্ধে এফআইআর করেন। পুলিশের কাছে অভিযোগের পর থেকে শ্যামাপ্রসাদ পলাতক।  সুমনবাবুর  পক্ষের আইন জীবী উদয়শংকর বন্দ্যোপাধ্যায় বলেন, শ্যামাপ্রসাদ মোটেই পলাতক নয়। এলাকাতেই রয়েছে। পুলিশ ওকে ধরার বিষয়ে কোনও রকম উদ্যোগ গ্রহণ করছে না।

প্রতারণায় সিদ্ধহস্ত হলেও যেহেতু লেখাপড়া কম তাই জাল নিয়োগপত্র হুবহু নকল করতে পারেনি শ্যামাপ্রসাদ। জাল নিয়োগপত্রে নিজের ইচ্ছে মতো করে অসংলগ্ন ভাবে অনেক কিছুই লাগিয়েছে। ভুয়ো নিয়োগপত্রগুলিতে দেওয়া  রয়েছে অশোক স্তম্ভ, প্রেস, রয়েছে ‘চিফ মিনিস্টার অফ ইন্ডিয়ার’ স্বাক্ষর। পুলিশ জানিয়েছে,   ভারতের চিফ মিনিস্টার হয় না বলে সেই জ্ঞানটুকুও শ্যামাপ্রসাদের নেই বলে মনে হয়।

শুধু চাকুরির নিয়োগপত্র নয়। টাকার বিনিময়ে ভুয়ো   ক্রাইম রিপোর্টারের আইকার্ড সাপ্লাই দেয় শ্যামাপ্রসাদ। ঘাটাল মহকুমায় অনেকের কাছেই এই ধরনের ক্রাইম রিপোর্টারের অস্তিত্বহীন আইকার্ড দেখতে পাওয়া যাবে। কারণ,  ক্রাইম রিপোর্টার পদের কোনও কার্ড ইস্যু করাই হয় না। আসলে পুরো বিষয়টাই জালি। এই কাজেও যুক্ত শ্যামাপ্রসাদ।

বিভিন্ন সূত্র থেকে  জানা গিয়েছে, সিআইডিতে চাকরি দেওয়ার জন্য কমপক্ষে ২০ জনের কাছ থেকে শ্যামাপ্রসাদ ৩ থেকে ৪ লক্ষ টাকা করে নিয়েছে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।