কাজলকান্তি কর্মকার(সাংবাদিক•ঘাটাল • M&W: 9933066200): আমরা অনেকেই ‘কি’ এবং ‘কী’—এই দুটো ব্যবহারে গোলমাল করে ফেলি। অনেকেরই ধারণা দুটোই এক। যখন যেটা পেনের বা আঙুলে ডগায় এসে যাবে তা লাগিয়ে দিলেই হবে। তা কিন্তু নয়!

‘কি’ এবং ‘কী’ দুটি শব্দের আলাদা মানে রয়েছে

(১) ‘কি’: যে প্রশ্নের উত্তর ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে  দেওয়া যাবে সেইসব ক্ষেত্রে ‘কি’ বসবে। যেমন: ‘আপনি কি এখন ঘুমাবেন?’ এই প্রশ্নের উত্তরটা হতে পারে: না/হ্যাঁ। কিম্বা ‘না, আমি ঘুমাব না’ অথবা ‘হ্যাঁ, এখনই ঘুমাব’। অর্থাৎ ওই প্রশ্নটার উত্তর দিতে হলে আপনাকে ‘হ্যাঁ’ বা ‘না’ বলে বাকী উত্তর দিতে হবে। এই সব ক্ষেত্রে ‘কি’ বসবে। আরও উদাহরণ: ‘আপনি কি ভোট দিয়েছেন?’  ‘আপনি কি উত্তর দেবেন না?’,  ‘আপনি কি আমার ওপর খুব রেগে আছেন?’, ‘আপনি কি খুব ক্লান্ত?’

(২) ‘কী’: যে বাক্যের উত্তর বা ব্যাখ্যা আপনাকে বিস্তারিত ভাবে দিতে হবে শুধু মাত্র ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে দেওয়া যাবে না সেক্ষেত্রে ‘কী’ বসবে। যেমন: ‘আপনার নাম কী?’  এর উত্তর আপনি শুধু মাত্র ‘হ্যাঁ’ বা ‘না’ দিয়ে দিতে পারবেন না। আপনাকে বিস্তারিতভাবে বলতেই হবে।  বলতে হবে আমার নাম ‘… …’।  ‘আমি কী গান গাইব যদি বলে দেন খুশি হতাম’, ‘আমি জীবনে যে কী ভুল করেছি সেটা আমিই একমাত্র জানি’— এই সমস্ত বাক্যগুলোর প্রেক্ষিতে একটা ব্যাখ্যা মূলক প্রতিক্রিয়া বা উত্তর রয়েছে। শুধুমাত্র ‘হ্যাঁ’ বা ‘না’ বলে উত্তর দেওয়া যাবে না। তাই প্রত্যেক ক্ষেত্রেই এখানে ‘কী’ বসেছে।

•নিচের দুটো প্রশ্ন একটু ভালো করে দেখুন, তাহলে আরও পরিষ্কার হয়ে যাবে:—

(ক)  ‘আপনি কি খাবেন?’ — যেহেতু এখানে ‘কি’ রয়েছে। মানে এখানে জানতে চাওয়া  হচ্ছে, ‘আপনি খাবেন কি খাবেন না’, তাই এর উত্তরটা শুধু ‘না’ বা ‘হ্যাঁ’ দিয়ে হতে পারে। বা এভাবেও হতে পারে: ‘না, আমি এখন খাব না।’ কিম্বা, ‘হ্যাঁ, খেতে দাও এখনই খাব।’ অর্থাৎ উত্তর দেওয়া ক্ষেত্রে ‘হ্যাঁ’ বা ‘না’ শব্দটা সাধারণত ব্যবহার করতেই হচ্ছে।

• কিন্তু ওপরের প্রশ্নটাকে যদি ‘কী’ ব্যবহার করেন, ‘আপনি কী খাবেন?’ এক্ষেত্রে জানতে চাওয়া হচ্ছে কোন জিনিসটা আপনি খেতে চান। সেক্ষেত্রে উত্তরটা হবে,‘আমি ভাত খাব’, ‘আমি রুটি খাব’, ‘দুটো বিস্কুট আর একটু চা’।

বুঝতে না পারলে আমাকে সরাসরি হোয়াটসঅ্যাপে জানাতে পারেন।

[অনেকেই এই নিয়মটা অনেক আগে থেকেই জানেন তাঁদের কাছে বিনম্র ক্ষমা চেয়ে নিচ্ছি। তাঁদের উদ্দেশ্য করে এই লেখা লিখছি না।]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here